সোমবার, ২৬ মার্চ, ২০১৮

নফস ও রুহের পরিচয়

নফস (জীবাত্মা, মন, ইগো, জীবনীশক্তি) আর
রুহ (পরমাত্মা) একই বস্তু নয়। মানুষ মরে। কী
মরে? মানুষের নফস (জীবন, মন) মরে যায়।
নফসের জীবনীশক্তি দেহের সব খানেই
থাকে। এজন্য কোরআন বলছে- কুল্লুু নাফসিন
জায়িকাতুল মাউত। অর্থ: প্রত্যেক নফসই (জীবন)
মৃত্যুর স্বাদ গ্রহণ করবে। (সূরা আম্বিয়া, আয়াত-৩৫)
সুতরাং নফস মরে যায় কিন্তু মানুষের রুহ (আত্মা) মরে
না। মৃত্যুর স্বাদ বলতে শাস্তিই বুঝায়। সুতরাং সকল শাস্তি
নফস কে ভোগ করতে হয়। সেটা দেহ ধারনের
আগেই হোক, আর দেহ ধারনের পরেই হোক
আর দেহ ত্যাগের পরেই হোক। এই তিন
অবস্থাতেই নফস (জীবাত্মা) শাস্তি ভোগ করে।
রুহ কখনই শাস্তি ভোগ করে না, রুহ নফসের শাস্তির
ভাব প্রকাশ করে মাত্র। রুহ শাস্তি ভোগ করার অর্থ
স্রষ্টা নিজেই শাস্তি ভোগ করেন। এটা হতে পারে
না। আল্লাহ পাক বলেন- ওয়া নাফাখতু ফীহি মির রুহী।
অর্থ:আমি তাতে (মানবের মাঝে) আমার রুহ ফুতকার
করে দিয়েছি। (সুরা সোয়াদ. আয়াত-৭২) আররুহু
আমরুল্লাহ বা রুহ আল্লাহর নির্দেশ। রুহ আল্লাহর
তাজাল্লী। এক কথায় মানবদেহে রুহটাই হলো
আল্লাহর প্রতিনিধি যা মানবদেহের মহারাজ। যে রুহ বা
আত্মা আল্লাহর তাজাল্লী বা আদেশ, তার ভুল-ত্রুটি
কী করে হয়? রুহের কোন ‘মৃত্যু’ নেই। সুতরাং
তার কোনো শাস্তিও নেই। না বুঝে সাধারণ মানুষ
তো বটেই এমনকি অনেক জ্ঞানীগুণীরাও ভুল
করে বসেন যে- নফসই আত্মা বা রুহই আত্মা বা
নফস ও রুহ একই। নফস ও রুহ আরবি শব্দ।
একশ্রেণির পীর, আলেম ও তাফসিরকারকগণ
বাংলাতে লিখার সময় এই নফস ও রুহকে আত্মা বলে
এক করে ফেলেছেন। আত্মা বলতে যদি নফস
বুঝানো হয় তাহলে তাকে অবশ্যই শাস্তি ভোগ
করতে হবে। আর আত্মা বলতে যদি রুহ বুঝায়
তাহলে সে কখনই শাস্তির উপযুক্ত নয়। কেননা সে
আল্লাহর তাজাল্লী। অধিকাংশ মানুষেরই ধারণা মৃত্যুর
পর তো দেহ থাকে না, তাহলে রুহকেই দুনিয়ার
অপকর্মের শাস্তি ভোগ করতে হয়। সত্যিকার
অর্থে ব্যাপারটা কিন্তু তা নয়। কারণ দেহ ধারণ ছাড়া রুহ
কে অনুভব করা সম্ভব নয়। রুহকে বাধ্য করা সম্ভব
নয়। মানবদেহ না থাকলে রুহ কখনই তাতে বসত
করতো না। এজন্য মায়ের গর্ভে শিশুর দেহ
(জীবনীশক্তিসহ) আগে তৈরি হয় এবং ৪ মাসের
সময় দেহের মাঝে আল্লাহ পাকের তরফ হতে
রুহ নাযিল হয়। দেহের এই জীবনশক্তি (নফস) এবং
রুহ (আত্মা) একে অপরের সাথে পরিপূরক ও
অঙ্গাঙ্গিভাবে জড়িত। দেহ না থাকলে রুহ থাকবে না।
আবার রুহ চলে গেলে দেহ অসার। এটা অত্যন্ত
নিখুঁত ও সূক্ষ্ম ব্যাপার। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন